ঢাকা জেলা এবং এর অন্তর্গত উপজেলা সমূহের ম্যাপ

আমাদের সম্পর্কে জানুন

এলজিএসপি সংক্রান্ত যে কোন পরামর্শ বা অভিযোগের জন্য ইমেইল করুন : lgsp2dhaka@gmail.com

রবিবার, ১১ মে, ২০১৪

Open Budget Meeting Invitation Card of Sarulia UP, Tejgaon Circle, Dhaka






  ঢাকা জেলার বিভিন্ন ইউনিয়নে উম্মুক্ত বাজেট সভা অনুষ্ঠিত
            ইউনিয়ন পরিষদের কর্মকান্ডে স্বচ্ছতা ও জবাবদিহীতা নিশ্চিত করা এবং জনঅংশগ্রহনের মাধ্যমে ইউনিয়ন পরিষদকে একটি কার্যকর স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলার প্রত্যয়ে ঢাকা জেলার বিভিন্ন ইউনিয়নে উম্মুক্ত বাজেট সভা অনুষ্ঠিত হয়েছে।
সারুলিয়া ইউনিয়ন:
            গত ১৩ মে ২০১৪ তারিখে তেজগাও উন্নয়ন সার্কেলের সারুলিয়া ইউনিয়ন পরিষদে ২০১৪-১৫ অর্থবছরের বাজেট চুড়ান্ত করার পূর্বে সকলের অংশগ্রহন ও মতামতের মাধ্যমে একটি বাস্তবধর্মী বাজেট প্রণয়নের লক্ষে উক্ত ইউনিয়নের বিভিন্ন ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডের প্রায় পাচ শতাধিক নারী পুরুষের উপস্থিতিতে উম্মুক্ত বাজেট সভা অনুষ্ঠিত হয়। সারুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মো: শহিদুল ইসলামের সভাপতিত্বে উক্ত সভায় প্রধান অতিথি ছিলেন ঢাকা জেলার উপ-পরিচালক স্থানীয় সরকার একেএম আমিনুর রহমান। বিশেষ অতিথি ছিলেন ঢাকা জেলার এলজিএসপি-২ এর ডিষ্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মো: জাবেদ ইকবাল চৌধূরী,বিশেষ অতিথি হিসেবে আরও ছিলেন তেজগাও সার্কেলের থানা প্রানি সম্পদ কর্মকর্তা ডা: কাওছার আহমদ।
            পবিত্র কোরান তেলাওয়াতের মাধ্যমে সভার কার্যক্রম শুরু হয় এবং ইউপি চেয়ারম্যান চেয়ারম্যান স্বাগত বক্তব্য রাখার পাশাপাশি প্রস্তাবিত ২০১৪-১৫ অর্থবছরের খসড়া বাজেট এবং আগামী ০৩ বছরে সারুলিয়া ইউনিয়নের অগ্রাধিকার কর্মসূচী পেশ করেন। উম্মুক্ত বাজেট সভায় আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত মন্ত্রিপরিষদ বিভাগের সাবেক উপ সচিব মো: আব্দুস সামাদ বক্তব্য রাখেন এবং এরকম জবাবদিহীতা মূলক কাজের প্রশংসা করে উপস্থিত সকলের মতামতের ভিত্তিতে আগামী বাজেটটি একটি কল্যানমূখী বাজেট হবে তা’ আশাপ্রকাশ করেন। বিশেষ অতিথি এলজিএসপি-২ এর ডিষ্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মো: জাবেদ ইকবাল চৌধূরী বলেন ইউনিয়ন পরিষদকে একটি কার্যকর জবাবদিহী ও জনঅংশগ্রহনের মাধ্যমে সত্যিকার স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে দেশের সবগুলো ইউনিয়নে বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের অর্থায়নে এলজিএসপি-২ নামে একটি বৃহত প্রকল্প বাস্তবায়ন করছে। এ প্রকল্পে জনঅংশগ্রহন ও মহিলাদের ক্ষমতায়নের বিষয়টি নিশ্চিত করার জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। বিশেষ অতিথি প্রাণি সম্পদ কর্মকর্তা ড: আবু কাওছার এরকম জবাবদিহীমূলক আয়োজনের মাধ্যমে সারুলিয়া ইউনিয়ন পরিষদে কার্যক্রমে স্বচ্ছতা আসবে মর্মে আশাবাদ ব্যক্ত করেন। প্রধান অতিথির বক্তব্যে উপ পরিচালক স্থানীয় সরকার একেএম আমিনুর রহমান বলেন ইউনিয়ন পরিষদ একসময় কিছু সার্টিফিকেট আর উপজেলা পরিষদ হতে প্রাপ্ত অনুদানে ছোট খাটো উন্নয়নের মাঝে সীমাবদ্ধ ছিল। কিন্তু বর্তমানে এলজিএসপি-২ এর মাধমে ইউনিয়ন পরিষদ সরাসরি স্থানীয় সরকার বিভাগ হতে বরাদ্দ পাচ্ছে এবং ওয়ার্ড পর্যায়ে ওয়ার্ডের জনগনের নির্বাচিত স্কিমসমূহ তাদের তদারকির মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। এ ছাড়া এ প্রকল্পের মাধ্যমে ইউনিয়ন পরিষদের উম্মুক্ত ওয়ার্ড সভা, উম্মুক্ত বাজেট সভা, পÂবার্ষিক পরিকল্পনা ইত্যাদি বিষয়গুলো নিশ্চিত করা হচ্ছে। আর যে সব ইউনিয়ন এ বিষয়গুলো করছে তাদেরকে দক্ষতাভিত্তিক বরাদ্দের মাধ্যমে উrসাহিত করা হচ্ছে।  এ রকম উম্মুক্ত বাজেট সভার মাধ্যমে সারুলিয়া ইউনিয়ন দক্ষতাভিত্তিক বরাদ্দ পাওয়ার সূযোগ সৃষ্টি করল। প্রধান অতিথির বক্তব্যর পর উপস্থিত নারী ও পুরুষগন তাদের মতামত ও পরামর্শ তুলে ধরেন। সভাপতির বক্তব্যে ইউপি চেয়ারম্যান উম্মুক্ত বাজেট সভায় সকলের পরামর্শকে গুরুত্ব দিয়ে আগামী বাজেট চুড়ান্ত করার আশ্বাস দেন।